• মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৮:০৬ পূর্বাহ্ন

বাউফলে মানবেতর জীবন কাটছে মুড়ি ভাজার কারিগর শোভা রানী’র।

বিশেষ প্রতিনিধি / ৩৪৮ Time View
Update : বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২

কবি সুফিয়া কামাল তার “আজিকার শিশু” কবিতায় যথার্থই লিখেছেন
“আমাদের যুগে আমরা যখন আকাশে উড়িয়েছি শুধু ঘুড়ি,তোমরা এখন সেই বয়সে কলের জাহাজ চালাও গগন জুড়ি!”
ঠিক তেমনি আধুনিকতার ছোয়ায় হারিয়ে যাচ্ছে গ্রামের মা-বোনদের হাতে ভাজা মুড়ির প্রচলন, আসছে মেশিনের সাহায্য মুড়ি ভাজার নবযুগ।পটুয়াখালীর বাউফলে বাউফল সদর ইউনিয়নে অনুসন্ধানমূলক প্রতিবেদন সংগ্রহ কালে ঐতিহ্যবাহী গ্রাম‍্য মুড়ি ভাজার একটি দৃশ‍্য ফুটে ওঠে আজ।

একটি হতদরিদ্র পরিবারের সংগ্রাম করে বেঁচে থাকার একটি গল্প। এ যেন আগুনে পুড়ে ঘাম জড়ানো একটি প্রতিযোগিতা, উদ্দেশ্য একমুঠো ভাত।
এই একমুঠো ভাত উদরপুরে খেতে অসুস্থ স্বামীকে নিয়ে টিকে থাকার এক মহাযুদ্ধের নাম! আর এই যুদ্ধের বীরঙ্গনা পটুয়াখালী বাউফলের সদর ইউনিয়নের পশ্চিম গোসিংগার শোভা রানী(৫২)।
অনুসন্ধানী প্রতিবেদন তৈরির নিমিত্তে আজ বাউফল সদর ইউনিয়নে সরেজমিনে বের হলে এমনটাই চিত্র ভেসে ওঠে দৈনিক ‘সরেজমিন বার্তা’ পত্রিকার প্রতিবেদকের ক‍্যামেরায়।
একান্ত সাক্ষাৎকালে শোভা রানী(৫২) প্রতিবেদককে বলেন, আমি শোভা রানী আমার স্বামী নরেন হালদার(৬৫)। তিনি স্ট্রোক করে ঘরে বহু দিন ধইরা পইরা রইছে আমাগো একটা মাইয়া বিয়া দিছি একটা পোলা আছে বেকার। ১৪ বছর এই মুড়ি ভাইজ‍্যা সোংসার কোন রোহম চালাই। আমনেগো রোজা দেইখ‍্যা ব‍্যামালা মোসলমান মানষে মুড়ি ভাজদে দেয় আমার লাকড়ি খরচ কইরা ১.৫ কেজি চাউল তিরিশ টাহায় ভাজি। সব মাসে সোমানভাবে কামাই অয় না। বর্ষাকালে মোডেও হয় না।কোন রোহম চলি। সব মালামালের দাম চরা কি খামু ভাল কিছু ইচ্চা হইলেও খাইতে পারি না। আমার ব‍্যাডার(স্বামী) ঔষধ কেনোন লাগে।
সরকার প্রদেয় কোন সুবিধা পান কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাগোরে ১০টাহা কেজির চাউল দেয়। ঐয়া দিয়া কোন রোহম চলি।
মুড়ি ভাজলে শরীলে গোনে ঘাম ঝড়ে প্রায়ই অসুস্থ অইয়া পড়ি। আমনেগো রেপোটের মাধ্যমে যদি আমরা কিছু পাই হেই রোহমের পেপারে লেখবেন বাবা এই কাম আর ভাল লাগে না। এ‍্যাহনগো মানষে মেশিনের মুড়ি খায়
গ্রামের হাতে ভাজা মুড়ি মানষে এ‍্যাহোন আর আগের লাহান খায় না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category