• বুধবার, ১৯ জুন ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন

৪৯ কেজীতে মন নাই ৪০ কেজিতে মন চাই এই দাবিতে কৃষক সমাবেশ ও মানববন্ধন

Reporter Name / ২২১ Time View
Update : সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

নয়নাভিরাম গাইন(নয়ন) কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি।

৪৯ কেজীতে মন নাই আন্তর্জাতিক মাপ ৪০কেজীতে ধানের মন, সরকারী নদী খাল স্লুইস দখল মুক্ত,
সকল খালের ইজারা বাতিলএবং পাখিমারা বাজারে পূনরায় গরু ছাগলের হাট চালু ও নানা অনিয়মের প্রতিবাদে পটুয়াখালীর কলাপাড়ায় কৃষক সমাবেশ,মানববন্ধন ও র্যালী অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৮ নভেম্বর) বেলা ১০ টায় উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের পাখিমারা বাজারে বাংলাদেশ কৃষক সমিতি নীলগঞ্জ ইউনিয়ন শাখার আয়োজনে এই সমাবেশ,মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ কৃষক সমিতি কলাপাড়া উপজেলার আহবায়ক জিএম মাহবুবুর রহমান এর সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ কমিউনিস্ট পার্টি কলাপাড়া উপজেলার সম্পাদক ও নাগরিক উদ্যোগের আহবায়ক কমরেড নাসির তালুকদার,বাংলাদেশ কৃষক সমিতি সদস্য খান মতিউর রহমান,ক্ষেত মজুর সমিতি কলাপাড়া উপজেলার আহবায়ক প্রভাষক রফিকুল ইসলাম,কৃষক সমিতি নীলগঞ্জ ইউনিয়ন শাখার ১ নং ওয়ার্ড আহবায়ক মোঃ জাকির হোসাইন, ৩ নং ওয়ার্ড যুগ্ম আহবায়ক মোঃ আঃ হক গাজী সহ প্রমুখ ব্যাক্তিবর্গ।

সমাবেশে বক্তারা বলেন, আন্তর্জাতিক মাপ ৪০কেজিতে মন। বাংলাদেশের অন্যত্র এই পদ্ধতি চালু থাকলেও কলাপাড়া উপজেলার সকল ইউনিয়নের চিত্র উল্টো। এখানের দালাল শ্রেনীর মধ্যসত্বভোগী ধান ব্যাবসায়ী যারা রয়েছে তারা পুরনো পদ্ধতি পাকামন ৪৯ কেজী এখনও বহাল রেখেছে। বক্তারা আরও বলেন এদেশের সকল সরকরী খাল কৃষকের সার্থে, কিন্তু এখানের চিত্র উল্টো। খাল এখন বিভিন্ন রাজনৈতিক নেতা ও প্রভাবশালীদের দখলে। তারা খালকে বদ্ধ দেখিয়ে বিভিন্ন সংগঠনের নামে লিজ নিয়ে মাছ চাষ করে কৃষকদের সবজি সহ বোরোচাষ ব্যাহত করে এদেশে খাদ্যসংকট সৃষ্টি করছে। তাই বক্তাদের দাবি এসকল অনিয়ম বন্ধে সরকার সহ স্থানীয় প্রশাষন দ্রুত পদক্ষেপ নিবেন। সমাবেশ শেষে পাখিমাড়া বাজারে কৃষকদের সমন্বয়ে নানা প্রতিবাদী স্লোগানে বিশাল এক র্যালী করাহয়।

অনুষ্ঠান সঞ্চালনা করেন নয়নাভিরাম গাইন (নয়ন)যুগ্ম আহবায়ক বাংলাদেশ কৃষক সমিতি নীলগঞ্জ ইউনিয়ন শাখা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category