• সোমবার, ১৭ জুন ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন

বাউফলে কৃষকের মাঝে কৃষি উপকরণ ও সহয়তা প্রদান

Reporter Name / ২১৪ Time View
Update : বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি ঃ পটুয়াখালীর বাউফল উপজেলায় ৪১ জন কৃষকদের মধ্যে কৃষি উপকরন ও নগদ অর্থ সহয়তা প্রদান করা হয়েছে। আজ বুধবার বেলা ১১টায় উপজেলার নাজিরপুর ইউনিয়নের বড় ডালিমা দাখিল মাদ্রাসা মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে এ সহয়াতা প্রদান করা হয়।

মাদ্রাসার সুপার মাওলানা মোঃ আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক প্রফেসর ও প্রধান গবেষক বদিউজ্জামান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও সহকারী গবেষক অনুপ কুমার মন্ডল, মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. আফজাল হোসেন, মাদ্রাসার শিক্ষক মাওলানা মোহম্মদ মহিউদ্দিন প্রমুখ।

সংশ্লিষ্ট সুত্র জানায়, বাংলাদেশ বিজ্ঞান এ্যাকাডেমি ও ইউএসডিএর অর্থায়নে ফসলের উদ্যোক্তা উন্নয়ন ও মূল্য শৃঙ্খল শীর্ষক এক প্রকল্পের আওতায়, উপজেলার নির্বাচিত ৪১জন কৃষকদের মধ্যে ইউরিয়া, টিএসপি, জিপসাম, পটাশ, বাদাম, সরিষা ও ভুট্টার বীজ বিতরন করা হয়। পাশাপাশি প্রত্যেক কৃষককে নগদ ৫০০ টাকা করে সহায়তা প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গবেষক বদিউজ্জামান বলেন, ‘উৎপাদিত তিনটি ফসলের আয়-ব্যয় ও মুনাফা বিশ্লেষণ, ফলন ও প্রযুক্তি ব্যবধান নির্ধারণ এবং উৎপাদিত ফসলের রপ্তানি সম্ভাব্যতা বিশ্লেষণ। এই তিনটি বিষয়কে সামনে রেখে আমাদের প্রকল্পটি পরিচালিত হচ্ছে। আশাকরা যাচ্ছে এই প্রকল্পটি সঠিক ভাবে কৃষকরা কাজে লাগাতে পারলে দেশ বাদাম, সরিষা ও ভুট্টারমতন তৈল বীজ রপ্তানি করতে পারবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category